ডুয়েল
23 Topics

জেফারি হাডসন ও অফিসার ক্রফটস

জেফারি হাডসন ও অফিসার ক্রফটস

জেফারি হাডসন ছিল ইংল্যান্ডের রাজা প্রথম চার্লসের অত্যন্ত স্নেহের পাত্র। অতি ক্ষুদ্রকায় বামন হলেও জেফারি ছিল অতিশয় সাহসী মানুষ। একবার রাজার বাগানে কয়েকটি ক্রীড়ারত শিশুকে যখন একটি অতিকায় টার্কি পাখি আক্রমণ করেছিল, সেইসময় তরবারি হাতে পাখিটার উপর ঝাঁপিয়ে পড়েছিল জেফারি হাডসন। ওই টার্কি পাখির দৈহিক আয়তন জেফারির চাইতে বড়ো ছিল, কিন্তু নিপুণ হাতে তরবারি চালিয়ে পাখিটাকে হত্যা করে হাডসন সেদিন শানিত নখচঞ্চুর আক্রমণ থেকে বিপন্ন শিশুদের রক্ষা করেছিল।

সম্ভ্রান্ত ব্যক্তিদের মতোই মর্যাদাবোধ সম্পর্কে অত্যন্ত স্পর্শকাতর ছিল জেফারি হাডসন। একদিন ক্রফটস নামক জনৈক অফিসার হাডসনকে নিয়ে একটু মজা করার চেষ্টা করল। হাডসন খেপে গেল, সে ক্রফটসকে আহ্বান করল দ্বন্দ্বযুদ্ধে।

এতটুকু একটা পুঁচকে মানুষ রাজার খাবারের বাটির মধ্যে যে আত্মগোপন করে বসে থাকতে পারে তার সঙ্গে দ্বন্দ্বযুদ্ধ? ক্রফটস তো হেসেই আকুল। হাসতে হাসতেই সে চ্যালেঞ্জ গ্রহণ করল। দ্বন্দ্বযুদ্ধে নির্দিষ্ট স্থানে যোগ দিতে এল জেফারি হাডসন। ক্রফটসও এসেছিল, তবে তার সঙ্গে তলোয়ার কিংবা পিস্তল ছিল না–অস্ত্র হিসাবে সে বাগিয়ে ধরেছিল একটা জল দেবার পিচকারি।

দ্বিতীয়বার অপমানে হাডসন ক্ষিপ্ত হয়ে উঠল। তার সঙ্গে ছিল একজোড়া পিস্তল–একটা পিস্তল সে ক্রফটসের দিকে ছুঁড়ে দিয়ে তাকে অস্ত্র ব্যবহার করতে অনুরোধ করল।

এবার আর পায়ে হেঁটে নয়। অশ্বপৃষ্ঠে পিস্তল হাতে দুই প্রতিদ্বন্দ্বী পরস্পরের সম্মুখীন হল।

 বামন জেফারি হাডসনের পিস্তল থেকে নিক্ষিপ্ত গুলি যখন ক্রফটসের বক্ষ ভেদ করল, তখনও তার মুখ থেকে হাসির রেখা মিলিয়ে যায়নি।

হাসতে হাসতেই মৃত্যুবরণ করল অফিসার ক্রফটস।

বুকমার্ক করে রাখুন 0