ছোট দেশের বড় স্বপ্ন

ছোট দেশের বড় স্বপ্ন

বাংলাদেশের সবচেয়ে ছোট জেলার নাম মেহেরপুর। এই মেহেরপুর জেলার আয়তনসম পৃথিবীর একটি দেশ আছে। দেশটির নাম সিঙ্গাপুর। সিঙ্গাপুর হলো দুনিয়ার এক বিস্ময়কর দেশ। ধনে, জ্ঞানে, বৈচিত্র্যে এত ক্ষুদ্র একটা জাতি এত সমৃদ্ধ হতে পারে, সিঙ্গাপুরকে না দেখলে বিশ্বাস করা যায় না। এ এক বিরল দেশ! সম্প্রতি এই দেশটি এশিয়ার সবচেয়ে ইনোভেটিভ। (উদ্ভাবন ক্ষমতাসম্পন্ন) দেশ হিসেবে নাম করেছে। যে দেশের জনসংখ্যা মাত্র অর্ধকোটি, সে দেশটি কী করে উদ্ভাবনে। দুনিয়াখ্যাত হয়, ভাবতেই বিস্মিত হই!

সিঙ্গাপুরের নাম্বার ওয়ান ইউনিভার্সিটির নাম এনইউএস– ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। এই এক ইউনিভার্সিটি সিঙ্গাপুরকে বহু দূর নিয়ে গেছে। এই প্রতিষ্ঠানটি হলো এখন এশিয়ার স্ট্যানফোর্ড! ওয়ার্ল্ড ব্যাঙ্কে প্রথম কুড়িটির একটি। এই প্রতিষ্ঠানটি বয়সে আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের চেয়ে ১৫ বছর বড়। কিন্তু গবেষণা, উদ্ভাবন আর শিক্ষার মানে পনেরো শ ক্রোশ। এগিয়ে গেছে।

সিঙ্গাপুর তাদের জিডিপির ২.২ শতাংশ খরচ করে গবেষণায়। সে হিসাবে প্রায় ১০ বিলিয়ন ইউএস ডলার। অর্থাৎ আমাদের জাতীয় বাজেটের প্রায় এক-পঞ্চমাংশ তারা শুধু গবেষণাতেই ব্যয় করে। তাদের দেশে প্রায় ৪০ হাজার গবেষক। অর্থাৎ অর্ধকোটি মানুষের দেশে অর্ধলাখ গবেষক! ভাবা যায়! এই দেশটির লক্ষ্য, দনিয়ার বুকে উদ্ভাবনে অনন্য হওয়া। ষাটের দশকে স্বাধীন হওয়া। সিঙ্গাপুরের এই বিস্ময়কর এগিয়ে যাওয়ার জাদুর কাঠির নাম হলো এডুকেশন অ্যান্ড রিসার্চ। কোনো হালকার ওপর ঝাপসা। মারা গবেষণা নয়। মানুষকে ভাওতাবাজি দেওয়া গবেষণা নয়। হালের সর্বাধুনিক গবেষণায় দিন-রাত খাটছেন ওদের গবেষকেরা।

সিঙ্গাপুর তার তরুণ ছেলেমেয়েদের পাঠিয়ে দিয়েছে জাপান, জার্মানি, যুক্তরাষ্ট্রের মতো দেশগুলোতে। ওই তরুণদের বয়স ২২-২৪ বছর। তাদের কেউ হয়তো ন্যানো সায়েন্স পড়েন, কেউ অ্যারোস্পেস কিংবা কেউ আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স নিয়ে গবেষণা করে। এই তরুণদের জন্য দেশে যেমন শিক্ষা ও গবেষণার পরিবেশ তৈরি করা হয়েছে, তেমনি সারা দুনিয়ার সেরা সেরা প্রতিষ্ঠানে প্রশিক্ষণের ব্যবস্থাও করা হয়েছে। এসব তরুণদের আবার সরকার অনেক টাকার প্রকল্প দিয়ে দেশে নিয়ে যাচ্ছে। সরকার দেবে টাকা, তরুণেরা দেবেন মেধা। থাকবে সর্বোচ্চ জবাবদিহি। এই ধারাবাহিকতায় সে দেশ এখন ইনোভেশন হাব হয়ে উঠেছে।

 পৃথিবীর অন্যতম ছোট একটি দেশ সরা দুনিয়াকে তাক লাগানোর জন্য উদ্ভাবনের পেছনে ছুটছে। যে পরিমাণ অর্থ তারা ব্যয় করছে, সেটা বহু ধনী দেশও করার সাহস করছে না। কিন্তু সিঙ্গাপুর জানে, উদ্ভাবনে সেরা হওয়ার মানেই হলো দুনিয়ার সেরা। হওয়া। তাই ওদের দেশটা ছোট হলেও স্বপ্নটা অনেক বড়। সেই স্বপ্নের পথে বহু দূর এগিয়েছে সিঙ্গাপুর!