বাইবেলে আলেকজান্ডার

খৃস্টানদের পবিত্রধর্মগ্রন্থ বাইবেল। বাইবেলে আলেকজান্ডারের কথা সরাসরি বলা নেই। তবে প্রতীকী বর্ণনা রয়েছে। বাইবেলে আলেকজান্ডারের প্রতীক হিসেবে দুটি শিংয়ের কথা বলা হয়েছে।

ড্যানিয়েল ৮: ৫—৮ এবং ২১—২২ পদে উল্লেখ রয়েছে আলেকজান্ডারের। এর মধ্যে ড্যানিয়েল ৮:৫—৮ পদে বলা হয়েছে …পশ্চিম দিক থেকে এক ছাগ সমস্ত পৃথিবী পার হয়ে এল, ভূমি স্পর্শ করল না, আর সেই ছাগের দুই চোখের মাঝের জায়গায় অবশ্যই একটা শিং ছিল। পরে দুই শিংবিশিষ্ট যে মেষকে আমি দেখেছিলাম, নদীর সামনে দাঁড়িয়ে আছে, তার কাছে এসে সে আপন বলের ব্যগ্রতায় তার দিকে দৌড়ে গেল। আর আমি দেখলাম, সে মেষের কাছে এল এবং তার উপরে ক্রোধ উত্তেজিত হলো, মেষকে আঘাত করল, ও তার দুই শিং ভেঙে ফেলল, তার সামনে দাঁড়ানোর মতো শক্তি আর ওই মেষের রইল না, আর সে তাকে ভূমিতে ফেলে পায়ের তলায় পিষ্ট করতে লাগল, তার হাত থেকে ওই মেষকে উদ্ধার করে, এমন কেউ ছিল না। পরে ঐ ছাগ ভীষণ অহঙ্কার করল, কিন্তু বলবান হওয়ার পর সেই বড় শিং ভেঙে গেল এবং সে জায়গায় আকাশের চার বায়ুর দিকে চারটি শিং অবশ্যই সৃষ্টি হলো।…’

পরে ২১—২২ পদে বিষয়টি স্পষ্ট করে দেয়া হয়েছে …তুমি দুই শিঙবিশিষ্ট যে মেষ দেখলে, সে মাদীয় ও পারসিক রাজা। আর সেই লোমশ ছাগ যবন দেশের রাজা, এবং তার দুই চোখের মাঝে যে বড় শিঙ দেখলে সে প্রথম রাজা। আর তার ভেঙে যাওয়া, ও এর পরিবর্তে চারটি শিঙ উৎপন্ন হওয়া, এর মর্ম এই, সে জাতি থেকে চারটি রাজ্য উৎপন্ন হবে, কিন্তু ওটার মতো পরাক্রমশালী হবে না।…’

এখানে পশ্চিম দিক থেকে আসা যে ছাগের কথা বলা হয়েছে তা ছিল গ্রিক সাম্রাজ্যের প্রতীক এবং বড় বড় শিংগুলো ছিল আলেকজান্ডারের প্রতীক। তিনি জয় করবেন মেসিডোন এবং পারস্য। কিন্তু ক্ষমতার একেবারে চুড়ায় থাকার সময়ই তিনি মারা যাবেন এবং তার সাম্রাজ্য চার খণ্ডে বিভক্ত হবে। বাইবেলের বর্ণনা অনুযায়ী ঠিক যত দ্রুত তিনি জয়লাভ করবেন, তত দ্রুততার সাথেই তার একটি রাজ্য হয়ে যাবে চারটি রাজ্য। একটি চারমাথার দ্রুতগতির চিতা কিংবা চারপাখার একটি ঈগলের মতো।

দ্য ফার্স্ট বুক অব ম্যাকাবিসের প্রথম অধ্যায়ে আলেকজান্ডারের বর্ণনা দেয়া হয়েছে মেসিডোনের রাজা ফিলিপের ছেলে হিসেবে। তিনি পারস্যের রাজা দারিয়ুসকে পরাজিত করেছেন এবং নিজেকে রাজা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। একটি শক্তিশালী সৈন্যদল ছিল তার এবং শাসন করেছেন অনেক দেশ ও জাতি। তিনি অসুস্থ হয়ে পড়েছিলেন এবং তার রাজ্য সবাইকে ভাগ করে দিলেন। মাত্র বারোবছর শাসন করার পর তার মৃত্যু হয়।

বুকমার্ক করে রাখুন 0